• বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০৫:২৬ পূর্বাহ্ন
  • Bengali Bengali English English

ওজন কমাবে এই কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার

রাসেল ওসমান / ২৭৬ ক্লিক
প্রকাশিত : শুক্রবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২১
https://healthbartabd.com/wp-content/uploads/2021/02/ওজন-কমাবে-এই-কার্বোহাইড্রেটসমৃদ্ধ-খাবার.jpg

কিছু কিছু কার্বোহাইড্রেট যুক্ত খাবার ওজন কমাতেও সাহায্য করে। আজ আলোচনা করবো ওজন কমাবে এই কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার শিরোনামের ব্লগটি।  কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবারকেই কার্বস বলা হয়। ডায়েট কন্ট্রোল করেন এমন ব্যক্তিরা কখনোই কার্বসগুলো খাদ্য তালিকায় স্থান দিতে চান না। আর যারা ওজন কমানোর জন্য ডায়েট করেন, তারাতো এই ধরনের খাবার খেতেই চান না।

দারাজ থেকে Mother & Baby প্রোডাক্টস কিনুন ৭০% পর্যন্ত মূল্যছাড়ে। অর্ডার করতে ক্লিক করুন এখানে।

https://healthbartabd.com/wp-content/uploads/2021/02/mother-Baby.png

অবিশ্বাস্য হলেও সাত্যি যে,  কিছু কিছু কার্বোহাইড্রেট যুক্ত খাবার ওজন কমাতেও সহায়ক ভুমিক পালন করে। প্রকৃতপক্ষে পুরুষের ওজন কমানোর ক্ষেত্রে কার্বোহাইড্রেট যুক্ত খাবার খুবই কাজে আসে। তাই বিশেষজ্ঞদের অভিমত,  পুরুষদের ওজন কমানোর জন্য খাদ্য তালিকায় অবশ্যই নির্দিষ্ট কিছু কার্বোহাইড্রেট যুক্ত খাবার রাখতে হবে।

আরো পড়ুন: মধু খাবেন যারা

 

ওজন কমাবে এই কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার:

কালো সিম: একাধিক পুষ্টি উপাদানে সমৃদ্ধ কালো সিম।  কালো সিমে আছে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন বি৬ ও ফোলেট। এই পদার্থটি শরীরকে ব্যাড কোলেস্টেরলের হাত থেকে সুরক্ষা দেয়। এছাড়াও রক্তজালক, রক্তবাহিকাকে ড্যামেজ হওয়ার হাত থেকে বাঁচায়। কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূরিকরণেও কালো সিমে ভুমিকা অপরিসীম। কোষ্ঠকাঠিন্য দূর করে শরীরকে সুস্থ রাখে কালো সিম। তাই অবশ্যই কালো সিমকে আপনার ডায়েট চার্টে অর্ন্তভুক্ত করুন।

ব্রাউন রাইস বা ঢেঁকি ছাঁটা চাল: ঢেঁকি ছাঁটা চালের ভাত  সাদা ভাতের চেয়ে অনেক বেশি পুষ্টিকর। এই ঢেঁকি ছাটা চাল খুবই উপকারী।  ঢেঁকি ছাঁটা  চালের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। যা শরীরের মেদ কমাতে সাহায্য করে। বিভিন্ন উপানের সাথে মিলিয়ে এই চালের ভাত খাওয়া যায়। যেমন তিলের কোনও তরকারি, বিভিন্ন ধরণের সস বা পিঁয়াজ দিয়ে এই ভাত খেলে বেশি উপকার পাওয়া।

ওজন কমাবে এই কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার:

কিডনি বিনস:  ডায়াবেটিস রোগীদের জন্য কিডনি বিনস বেশ উপকারী। কেননা ব্লাড সুগার নিয়ন্ত্রণে দারুন কাজ করে  কিডনি বিনস। তাছাড়া কিডনি বিনসে থাকা প্রোটিন ও ফাইবার আমাদের ওজন কমাতে সাহায্য করে। তাই যারা ওজন কমাতে ইচ্ছুক, তারা সালাদের সাথে কিডনি বিনসকে মিশিয়ে খেয়ে থাকেন।

অ্যাপেল: অ্যাপেলের আছে প্রচুর পরিমানে কার্বোহাইড্রেট। যা ওজন কমানোর কাজে সহায়তা করে। অ্যাপল একটি অ্যান্টিঅক্রিড্যান্ট সমৃদ্ধ ফল।  অ্যান্টিঅক্সিড্যান্ট ব়্যাডিকাল ড্যামেজের হাত থেকে আমাদের বাঁচায়। কেননা এটি আমাদের কলা ও কোষকে ক্ষয়ক্ষতি থেকে সুরক্ষা দেয়। ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রেও অত্যন্ত উপকারী পদার্থ এটি।

 

অ্যাকর্ন স্কোয়াশ: অ্যাকর্ন স্কোয়াশ হল মিষ্টি স্বাদ যুক্ত ফল । এটি ওক গাছের ফল। ফলে এই ফলটি অনেকের কাছে ওকনাট নামেও পরিচিত। এই ফলে  যেমন আছে কার্বোহাইড্রেটের, তেমনি প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন C ও A থাকে। স্কোয়াশ হজম প্রক্রিয়াকে সহজতর করে। এটি চোখ ও হৃদযন্ত্রের জন্য উপকারী। তাই চোখ, হৃদযন্ত্র ও মেটাবলিজম কে ঠিক রাখার জন্য এই ওকনাট সেবন করা উচিত।

পরিশেষে বলতে পারি উপরের ফলগুলো ছাড়াও আম, চকোলেট মিল্ক, পিয়ারস, আনারস, আঙুর, মিষ্টি আলু, হোয়াইট ব্রেড, তরমুজ প্রোটিন ও ফাইবার সমৃদ্ধ। তাই এই ফলগুলোকেও আমাদের ডায়েট চাট একা যেতে পারে। 

এই আর্কষনীয় ড্রেসটি অর্ডার করতে ইমেজে ক্লিক করুন


আপনার মতামত লিখুন :

One response to “ওজন কমাবে এই কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ

Shop Now

https://healthbartabd.com/wp-content/uploads/2021/02/MOBILE-TABLETS.png

Shop Now

https://healthbartabd.com/wp-content/uploads/2021/02/Kitchen-and-Dining_FB-1.jpg

Facebook Fan Page

পুরাতন সব সংবাদ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১