• বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০৫:১১ পূর্বাহ্ন
  • Bengali Bengali English English

কী খেলে ওজন কমবে

রাসেল ওসমান / ২১৯ ক্লিক
প্রকাশিত : বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২১
https://healthbartabd.com/wp-content/uploads/2021/02/কী-খেলে-ওজন-কমবে.jpg

 

বর্তমানে স্বাস্থ্যঝুকির একটি বড় কারণ হচ্ছে স্থুলতা বা মুটিয়ে যাওয়া। কী খেলে ওজন কমবে এ নিয়ে চিন্তিত অনেকে। আজ আলোচনা করবো কী খেলে ওজন কমবে। ওজন কমোতে খাদ্যাভ্যাসে পরিবর্তন আনাটা জরুরী। ওজন কমাতে ডায়েটে আনতে হবে পরিবর্তন। বেশি বেশি স্বাস্থ্যকর খাবার খেতে হবে।

শপিং করুন দারাজ থেকে

https://healthbartabd.com/wp-content/uploads/2021/02/Fashion.png

 

স্থূলতা বর্তমানে একটি প্রধান সমস্যা হয়ে দাঁড়িয়েছে। পুষ্টিবিদের মতে, স্থলতা বলতে বুঝায়, উচ্চতা অনুযায়ী যদি কোনো ব্যক্তির কাম্য ওজনের চেয়ে ১০ গুণ ওজন বেশি থাকে।

সত্যি বলতে বর্তমানে আমাদের দেশেও এই সমস্যা দিন দিন বেড়েই চলেছে। ফলে  দেখা দিচ্চে বিভিন্ন স্বস্থ্যগত সমস্যা।  আর এর কারণে বিভিন্ন ধরনের দুরারোগ্য রোগে আক্রান্ত মানুষের সংখ্যাও বাড়ছে। যেমন—কিডনির রোগ, লিভারের রোগ, ডায়াবেটিস ও কার্ডিয়াক সমস্যা। ওবেসিটি বা স্থূলতার জন্য যেটি আমাদের করতে হবে,তাহলো খাদ্যাভাসে পরিবর্তন করতে হবে। অর্থাৎ মূলমন্ত্র খাদ্য নিয়ন্ত্রণ করা। প্রকৃতপক্ষে এটা পুরোপুরি নির্ভর করে জীবনধারণ পরিবর্তন, খাদ্যাভ্যাস, সময়মতো খাওয়া, সময়মতো ঘুমানো ইত্যাদির উপর। ওজন কমানোর ক্ষেত্রে মূল কথাই হচ্ছে খাদ্য নিয়ন্ত্রণ করা।

ওজন নিয়ন্ত্রণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ একটি বিষয় হলো ব্যালেন্স ডায়েট অনুসরণ করা। যদি ব্যালেন্স ডায়েট অনুসরণ না করি, তাহলে বিভিন্নরকম সমস্যা দেখা যায়। যেমন বিভিন্ন ধরনের ঘাটতি হয়ে থাকে—ভিটামিনের ঘাটতি, মিনারেলের ঘাটতি।

 

আরো পড়ুন: অনেক কঠিন রোগের মুক্তি সরিষার তেলে

 

কী খেলে ওজন কমবে এই অনুচ্ছেদে আমরা জানব, ওজন কমানো মানেই না খেয়ে থাকা নয়। অনেকেই এ রকম মনে করেন। কিন্তু এ ধারণা একেবারেই ভুল। ওজন কমাতে হবে খেয়ে। না খেয়ে নয়। সুতরাং, আমাদেরকে সারাদিনের একটি খাদ্য তালিকা তৈরি করতে হবে।  যেখানে অবশ্যই পরিমাণমতো কার্বোহাইড্রেট বা শর্করা থাকতে হবে। আরো থাকতে হবে প্রোটিন। ফলমূল থাকতে হবে। এবং শাকসবজিও থাকতে হবে। আর এগুলো যদি আমরা মেনে না চলি, তাহলেই দেখা দিবে নানা রকম স্বস্থ্য সংক্রান্ত সমস্যা। ফলে বেশির ভাগ ক্ষেত্রে যেটা হয়—মাথার চুল পড়ে যায়। আবার ত্বকের উজ্জ্বলতা কমে যায়। তাছাড়া নখও ভেঙে যায় এবং দেখতেও রোগার মতো লাগে। তাই ওজন কমানোর জন্য সুষম খাবার খেতে হবে।

কী খেলে ওজন কমবে

একজন মানুষের ওজন ও উচ্চতা অনুযায়ী ক্যালোরি হিসাব করে খাদ্যতালিকা করতে হবে। এ খাদ্যতালিকায় প্রত্যেকটি সেকশন থেকে খাবার নির্বাচন করতে হবে। যেমন প্রোটিন, ফলমূল, শাকসবজি, মিনারেলস ইত্যাদি। ওজন নিয়ন্ত্রণের ক্ষেত্রে খাদ্যতালিকাকে পাঁচ থেকে ছয় বেলায় ভাগ করে নিতে হবে। যেমন সকালেন খাবার অবশ্যই ক্যালোরির একটি বড় অংশ হতে হবে। ওজন নিয়ন্ত্রণ করতে যেটা করতে হবে- পরোটা বা ভাতের পরিবর্তে লাল আটার রুটি, ব্রাউন ব্রেড খেতে হবে। ওমলেট বা পোচের পরিবর্তে আমরা সেদ্ধ ডিম খেতে হবে। চিকেন স্যুপ বা ইয়োগার্ট রাখা যায়।

লাঞ্চ ও ডিনারে জন্য মাছের তরকারি অবশ্যই মাছটাকে না ভেজে রান্না করতে হবে। কারণ, অবশ্যই মনে রাখতে হবে যে এক চা চামচ তেল থেকে ৪৫ কিলোক্যালোরি পেয়ে থাকি। তাই ওজন কমাতে চাইলে যথাসম্ভব তেলের পরিমাণ কমাতেই হবে।

বিকেলে নাশতায় অবশ্যই ফ্যাটি ফুড না খেয়ে ছোলা, সালাদ, ফ্রুটস সালাদ বা ফ্রুটস জুস রাখতে হবে।  রাতে সকালের তুলনায় অবশ্যই কম খেতে হবে। কারণ, সকালের নাশতা খাওয়ার পর আমাদের সারা দিন প্রচুর কাজ করতে হয়। শরিরের প্রচুর ক্যালোরি বার্ন হয়ে থাকে। কিন্তু রাতে খাওয়ার পর আমাদের খুব একটা শারীরিক কার্যক্রম থাকে না। ফলে ক্যালোরি বার্ন হওয়ার মতো তেমন সুযোগ থাকে না। তাই সকালের তুলনায় বা অন্যান্য মিলের তুলনায় রাতে পরিমাণে কম খেতে হবে।

চর্বি কমাতে টক দই অনেক কার্যকর।  যদি প্রতি বেলার খাবারের পর অন্তত এক কাপ করে টক দই খাওয় যায়, সেটা শরীরের চর্বিকে বার্ন করতে সাহায্য করবে। ওজন কমানোর ক্ষেত্রে প্রতিদিন অন্তত দুই থেকে তিন পিস বা পাঁচ পিস বাদাম খেতে হবে। বাদাম বডির ফ্যাট বার্ন করে থাকে। এ ছাড়া  ওটমিল নিতে খাওয়া যায়। সালাদ খেতে হবে প্রচুর। সর্বোপরি ওজন নিয়ন্ত্রণ করার জন্য অবশ্যই শর্করাজাতীয় খাবার কম পরিমাণে খেতে হবে। প্রোটিনজাতীয় খাবার বেশি খেতে হবে। ফলমূল ও শাকসবজি থাকতে হবে। আর সবচেয়ে বড় কথা হচ্ছে, সু-স্বাস্থের জন্য  প্রতিদিন ব্যায়াম করতে হবে। এ ছাড়া সময়মতো ঘুমানো ও সময়মতো খাওয়া-দাওয়া করতে হবে। তাহলে আমরা আমাদের কাম্য ওজন পাব।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ

Shop Now

https://healthbartabd.com/wp-content/uploads/2021/02/MOBILE-TABLETS.png

Shop Now

https://healthbartabd.com/wp-content/uploads/2021/02/Kitchen-and-Dining_FB-1.jpg

Facebook Fan Page

পুরাতন সব সংবাদ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১