• বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০৬:০১ পূর্বাহ্ন
  • Bengali Bengali English English

পিরিয়ডে কী খাবেন কী খাবেন না

রাসেল ওসমান / ২১১ ক্লিক
প্রকাশিত : শুক্রবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২১
https://healthbartabd.com/wp-content/uploads/2021/02/পিরিয়ডে-কী-খাবেন-কী-খাবেন-না-1.jpg

 প্রত্যেক নারীর জীবনে  পিরিয়ড বা মাসিক একটি  অতি পরিচিত শব্দ। ওই সময় নারীর খাদ্যাভ্যাস বা খাদ্যতালিকায় কী থাকা উচিত। অর্থ্যাৎ পিরিয়ডে কী খাবেন কী খাবেন না তা জানতে আগ্রহী অনেকেই।

প্রত্যেক মেয়ের কাছেই  মাসিক একটি চ্যালেঞ্জের সময়। এই সময়টাতে তাঁরা একটি প্রতিকূলতার মধ্য দিয়ে যান। মাসিকের সময় তাঁদের বিভিন্ন ধরনের শারীরিক ও মানসিক সমস্যার সম্মুখীন হতে হয়। এ সময় মাসিকের পূর্ববর্তী বিভিন্ন ধরনের লক্ষণ দেখা দেয়।  তার মধ্যে অন্যতম হচ্ছে ক্র্যাম্পিং হওয়া। অথবা মুড সুইয়িং হয়ে যাওয়া। আবার কোমরের পৃষ্ঠদেশে ব্যথা হতে পারে।

দারাজ থেকে  ৬৫% পর্যন্ত মূল্যছাড়ে কম্পিউটার ও ল্যাপটপ কিনুন। অর্ডার করতে ক্লিক করুন এখানে।

https://healthbartabd.com/wp-content/uploads/2021/02/Computers-Laptops_FB-1.jpg

 মাসিকে এমন খাদ্যাভাস হওয়া উচিত, যেগুলো সাধারণত মেয়েদের মাসিকজনিত বা মাসিকের পূর্ববর্তী সময়ে সমস্যাগুলো থেকে পরিত্রাণ দেয়।

পড়ছেন: পিরিয়ডে কী খাবেন কী খাবেন না

২০১৮ সালে এক জরিপে দেখা গেছে, যাঁরা খাদ্যতালিকায় ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ বিভিন্ন খাবার রেখেছে, তাঁরা মাসিক পূর্ববর্তী  এবং মাসিক চলাকালে কম শারিরিক ও মানসিক সমস্যায় ভুগেন। ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবারের মধ্যে রয়েছে সামুদ্রিক বিভিন্ন ধরনের মাছ, বিভিন্ন ধরনের বাদাম।  আবার খাদ্যতালিকায় ফ্ল্যাক্সিড রাখা মেয়েরাও মাসিকজনিত ব্যাথায় কম ভুগেন। সাধারণত মাসিকের পূর্ববর্তী বা মাসিক চলাকালে জটিলতা কিছুটা হলেও প্রশমণের ক্ষেত্রে এই ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবারগুলো ভূমিকা রাখে।

আরো পড়ুন: ওজন কমাবে এই কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার

পুষ্টিবিধরা  বলেন, পিরিয়ডের সময় শরীর থেকে অনেক রক্ত বের হয়ে যায়। তা পুরন করার জন্য এ সময়  খাদ্যতালিকায় আয়রনজাতীয় খাবার অন্তর্ভুক্ত করতে হবে। কারণ, আয়রনজাতীয় খাবার এ সময় হিমোগ্লোবিন তৈরিতে সাহায্য করে থাকে। আয়রনজাতীয় খাবারের পাশাপাশি অবশ্যই ফোলেট ও ভিটামিন বি৬-জাতীয় খাবার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করতে হবে। কারণ, ভিটামিন বি৬ ও ফোলেটজাতীয় খাবার আমাদের শরীরে লোহিত রক্তকণিকা তৈরিতে সাহায্য করে।

ম্যাগনেশিয়াম সমৃদ্ধ খাবার মাসিকের পূর্ববর্তী সমস্যা বা জটিলতা প্রশমণে সাহায্য করে থাকে। তাই খাদ্যতালিকায় অবশ্যই ম্যাগনেশিয়ামজাতীয় খাবার অন্তর্ভুক্ত করতে হবে। খাদ্যতালিকায় এমন খাবার রাখতে হবে, যেগুলো ভালো মুড তৈরি করতে সাহায্য করে। কারণ, মাসিকের সময় বিভিন্ন মানসিক সমস্যা বা জটিলতা দেখা দিতে পারে। সে জন্য খাদ্যতালিকায় অবশ্যই ম্যাগনেশিয়াম জাতীয় খাবার রাখতে হবে। কলায় প্রচুর ম্যাগনেশিয়াম আছে।  অনেকেই মনে করে থাকি, কলা খেলে ওজন বেড়ে যাবে। মাসিকের সময় আপনারা খাদ্যতালিকায় কলা রাখতে পারেন, তবে সে ক্ষেত্রে ক্যালোরি ব্যালেন্স করে নিতে হবে। তাছাড়া ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড-জাতীয় খাবার রাখতে হবে।  মেয়েদের খাদ্যতালিকায় রাখতে হবে ফাইবারজাতীয় খাবার।

মাসিকের সময় ফাস্টফুড-জাতীয় খাবার এড়িয়ে চলতে হবে। অতিরিক্ত তেলযুক্ত খাবার পরিহার করতে হবে।  সোডিয়ামযুক্ত এবং অতিরিক্ত লবণ ও চিনিযুক্ত খাবার সাধারণত নানা ধরনের শারীরিক জটিলতার জন্য দায়ী। তাই মাসিকের সময় এই খাবারগুলো এড়িয়ে চলতে হবে অবশ্যই। পাশাপাশি প্রতিদিন পর্যাপ্ত ঘুমাতে হবে। এর মাধ্যমে কিন্তু আমরা আমাদের মাসিক চলাকালে শারীরিকভাবে এবং মানসিকভাবে সুস্থ থাকতে পারব।

এই সুন্দর কানের দুলটি অর্ডার করতে নিচের ইমেজে ক্লিক করুন। 


আপনার মতামত লিখুন :

২ responses to “পিরিয়ডে কী খাবেন কী খাবেন না”

  1. […] : শিশুর মেধা বিকাশে প্রয়োজনী খাবার পিরিয়ডে কী খাবেন কী খাবেন না ওজন কমাবে এই কার্বোহাইড্রেট সমৃদ্ধ […]

  2. […] শিশুর মেধা বিকাশে প্রয়োজনী খাবার পিরিয়ডে কী খাবেন কী খাবেন না ওজন কমাবে এই কার্বোহাইড্রেট সমৃদ্ধ […]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ

Shop Now

https://healthbartabd.com/wp-content/uploads/2021/02/MOBILE-TABLETS.png

Shop Now

https://healthbartabd.com/wp-content/uploads/2021/02/Kitchen-and-Dining_FB-1.jpg

Facebook Fan Page

পুরাতন সব সংবাদ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১