• বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৫:১৭ অপরাহ্ন
  • Bengali Bengali English English

মধু খাবেন যারা

রাসেল ওসমান / ২২৮ ক্লিক
প্রকাশিত : বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২১
https://healthbartabd.com/wp-content/uploads/2021/02/মধু-খাবেন-যারা.jpg

 

প্রাকৃতিক অ্যানার্জি বুস্টার হিসেবে পরিচিত মধু খাবেন যারা। মধু আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। স্বাস্থ্যসচেতন অনেকেই এখন সাদা চিনি এড়িয়ে চলেন। তাই চিনির বিকল্প হিসেবে মধুর জুড়ি নেই। আজ আমরা জানব মধুর স্বাস্থ্যগত উপকারিতা সম্পর্কে।

পুষ্টিবিদের মতে, মধু খাওয়ার সাথে সাথে তাৎক্ষনিক শক্তি পাওয়া যায়, তাই  মধুকে প্রাকৃতিক অ্যানার্জি বুস্টার বলা হয়। মধুর রয়েছে অনেক স্বাস্থ্যগত গুণ। বিশেষ করে মধু অ্যান্টিঅক্সিডেন্ট উপাদানের জন্য অনন্য,  যা আমাদের শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতাকে উন্নত করতে সহায়তা করে। ফলে আমাদের শরীর অনেক রোগ থেকে প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সক্ষম হয়।

মধু ওষুধের মতো কাজ করে। ওষুধিগুণসম্পন্ন মধু বাচ্চাদের জন্য,  বিশেষ করে যারা স্কুলে পড়ে, তাদের জন্য বিশেষ উপকারি। সকালে যদি দুধের সাথে বাচ্চাদের একটু মধু দেওয়া যায় বা তাদের খাবারে মধু যুক্ত করা যায়, তাহলে বাচ্চারা অনেকক্ষণ অ্যানার্জেটিক থাকে এবং তাদের পড়াশুনায়ও মনযোগ অনেক বৃদ্ধি পায়।

আপনার পছন্দের মোবাইল ও ট্যাবলেট কিনুন দারাজ থেকে। ক্লিক করুন এখানে

https://healthbartabd.com/wp-content/uploads/2021/02/MOBILE-TABLETS.png

আপনি পড়ছেন মধু খাবেন যারা

যাঁরা ওজন কমাতে চান, তাদের জন্য মধু একটি অতিব গুরুত্বপূর্ণ দাওয়াই। আপনি যদি প্রতিদিন সকালে এক গ্লাস কুসুম গরম পানির সাথে এক চামচ মধু ও লেবু মিশিয়ে খান, তাহলে সহসাই কিন্তু আপনার মেটাবলিজম বা বিপাক বাড়বে অনেক গুন। যা আপনার ওজন কমাতে সহায়ক হবে। চিনির বিকল্প হিসেবে এই মধুর জুড়ি নেই, মধুতে চিনির চেয়ে গ্লাইসেমিক অনেক কম থাকে। ফলে যা শরীরে চিনির তুলনায় একটু ধীরে সুগার মাত্রাকে বাড়ায়। সুতরাং ডায়াবেটিস প্রতিরোধ করতে,এখন থেকেই চিনির পরিবর্তে মধু খাওয়া অবশ্যই উচিত।

আরো পড়ুন: স্বামী-স্ত্রীর পরস্পরের প্রতি কর্তব্য

পুষ্টিবিদরা আরো বলেন, মধুতে অ্যানার্জি ছাড়াও আরো বেশ কিছু পুষ্টি উপাদান রয়েছে। প্রতি ১০০ গ্রাম মধুতে সাধারণত ৩০৪ কিলোক্যালোরি পাওয়া যায়। এ ছাড়া রয়েছে সামান্য পরিমাণে ক্যালসিয়াম, পটাশিয়াম । পেশির বৃদ্ধিতে মধু অনেক উপকারী। তাই যাঁরা নিয়মিত ব্যায়াম করেন তাদের জন্য মধু প্রয়োজনীয়। মধু ঠাণ্ডা-কাশিকে প্রতিরোধ করতে সাহায্য করে। গরম বা ঠাণ্ডার প্রভাবে যে ঠাণ্ডা-কাশি লাগে, সেটা কিন্তু প্রতিরোধ করতে, প্রতিদিন যদি লেচু-চায়ের সঙ্গে চিনির পরিবর্তে মধু খান। পৃথিবীতে মধু বিভিন্ন ফর্মে পাওয়া যায়। ক্রিমি মধু আছে, ড্রাই মধু আছে, পাস্তুরাইজড মধু আছে এবং র মধুও পাওয়া যায়। আমাদের দেশে অনেক দিন সংরক্ষন করার জন্য পাস্তুরাইজড মধু উপযোগী। পাস্তুরাইজড মধু অনেক দিন পর্যন্ত জীবানু মুক্ত থাকে।

আপনি পড়ছেন মধু খাবেন যারা

মধু খাওয়াতে কিছু সর্তকতা মেনে চলতে হবে। জন্মের পরপরই অনেক বাচ্চাকে মধু খেতে দেওয়া দেন,সেটা কোনোভাবেই করা যাবে না। যদিও মধুতে অনেক ওষধিগুণ রয়েছে ও মধুর অনেক স্বাস্থ্যকর, তবে এক বছরের নিচের বাচ্চাকে কোনভাবেই খাবারের সাথে মধু সযোজন করা যাবে ন।

যারা শারীরিকভাবে সুস্থ সবল  আছেন,তাঁরা কেবল দিনে এক থেকে দুই চামচ মধু খেতে পারবেন। ডায়াবেটিক রোগীদের ব্লাডের ইনসুলিনের অ্যাকটিভিটিস কম থাকে এবং মধু খাওয়ার পর সেই সুগারকে তারা কন্ট্রোল করতে পারবে না। তাই ডায়াবেটিক রোগীদের মধু খেতে নিষেধ করা হয়। এ ছাড়া ক্যানসারের   রোগীদের জন্য অ্যানার্জির দরকার হয়। তাই রোগীকে অনেক সময় দেখা যায় যে বিভিন্ন ফলের জুসের সাথে,মধু ব্যবহার করা হয়। তবে যেসব রোগীর অনেক বেশি ক্যালোরির দরকার; যেমন—গর্ভবতী মায়েদের অনেক বেশি ক্যালোরি দরকার, বাচ্চাদের অনেক ইনস্ট্যান্ট অ্যানার্জি দরকার হয়, তাঁদের জন্য মধুর জুড়ি নেই।


আপনার মতামত লিখুন :

২ responses to “মধু খাবেন যারা”

  1. […] : অনেক কঠিন রোগের মুক্তি সরিষার তেলে মধু খাবেন যারা রোহিঙ্গাদের করোনা সংক্রমণ কম ; কারণ […]

  2. […] অনেক কঠিন রোগের মুক্তি সরিষার তেলে মধু খাবেন যারা রোহিঙ্গাদের করোনা সংক্রমণ কম ; কারণ […]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ

Shop Now

https://healthbartabd.com/wp-content/uploads/2021/02/MOBILE-TABLETS.png

Shop Now

https://healthbartabd.com/wp-content/uploads/2021/02/Kitchen-and-Dining_FB-1.jpg

Facebook Fan Page

পুরাতন সব সংবাদ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০