• বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০৬:২১ পূর্বাহ্ন
  • Bengali Bengali English English

শিশুর মেধা বিকাশে প্রয়োজনী খাবার

রাসেল ওসমান / ২৪৯ ক্লিক
প্রকাশিত : শুক্রবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২১
https://healthbartabd.com/wp-content/uploads/2021/02/শিশুর-মেধা-বিকাশে-প্রয়োজনী-খাবার.png

সন্তানের মেধা বিকাশ নিয়ে মা-বাবার চিন্তর অন্ত নেই।  সন্তান জন্মের পর অনেক মা-বাবাই এই বিষয়টি নিয়ে চিন্তিত হয়ে পড়েন। উপায় খোঁজেন কীভাবে বাচ্চাদের মেধা বিকাশ করা যায়।  আজ এই পোস্টে আলোচনা করবো শিশুর মেধা বিকাশে প্রয়োজনী খাবার নিয়ে ।

দারাজ থেকে মোবাইল অর্ডার করুন এখনই

https://healthbartabd.com/wp-content/uploads/2021/02/MOBILE-TABLETS.png

 

মা-বাবাকে জানতে হবে কোন ধরনের খাবারগুলো বচ্চার মেধা বিকাশে সাহায্য করে। অনেক মা-বাবা  মেডিকেশন দিয়ে শিশুর মেধা বিকাশের চেষ্টা করেন। তবে পুষ্টিকর খাবারের মাধ্যমে মেধা বিকাশ করাই শ্রেয়।

পুষ্টি বিজ্ঞানীদের মতে,  কিছু কিছু খাবার শিশুর মেধা  বিকাশে সাহায্য করে থাকে। এদের মধ্যে ওটমিল অন্যতম।  ওটমিল কোষ্ঠকাঠিন্য দূর করে এবং হাই ফাইবার সমৃদ্ধ।  ওটমিলে পর্যাপ্ত পরিমানে  আয়রনও রয়েছে। আয়রন বাচ্চাকে সজাগ থাকতে যথেষ্ট সাহায্য করে। সকালের নাশতায় বাচ্চাকে ওটমিল খাওয়ানো যায়।ওটমিলের পুষ্টি বাচ্চাকে সারাদিন রাখবে চনমনে ও ফুড়ফুড়ে। এ ছাড়া  শিশুকে পর্যপ্ত মাছ খেতে দিতে হবে।  মাছে প্রচুর ফ্যাটি অ্যাসিড, ওমেগা থ্রি বিদ্যমান। যা শিশুর স্মৃতিশক্তি তৈরি করতে সাহায্য করে।  মাছের পুষ্টিগুন বাচ্চাদের ব্রেইন ডেভেলপমেন্ট তৈরি করে এবং যথেষ্ট স্মৃতিশক্তি ধরে রাখতে সাহায্য করে।

আরো পড়ুন: পিরিয়ডে কী খাবেন কী খাবেন না

 

 

বাচ্চাদের জন্য আরেকটি গুরুত্বপূর্ণ খাবার হচ্ছে দই।  দইয়ে প্রচুর পরিমানে  প্রোটিন ও ক্যালসিয়াম বিদ্যমান।  শিশুর দৈনিক ক্যালসিয়াম ও প্রোটিনের চাহিদা পূরণে  দিনে অন্তত একবেলা সন্তানকে দই খাওয়ানো যায়। ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার বাচ্চাকে প্রাণবন্ত রাখে। বাদাম একটি অন্যতম পুষ্টিকর খাবার। বিকেলে নাশতায় বাচ্চাদের বিভিন্ন ডেজার্ট আইটেমে বাদাম দেয়া যায়। বাদামে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। এটিও বাচ্চাদের ব্রেইন ডেভেলপমেন্টের জন্য সাহায্য করে। বাচ্চাদের প্রথম পাঁচ বছর পর্যন্ত প্রোটিন, ক্যালসিয়াম, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার প্রতিদিনের মেন্যুতে রাখতে হবে। তাহলে বাচ্চাদের মেধা সহজে বিকশিত হয়।

শিশুর মেধা বিকাশে প্রয়োজনী খাবার

কিছু  অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ সবজি অথবা ফল তাদের খাদ্যতালিকায় রাখতে হবে। যেমন—ব্লু বেরি বা স্ট্রবেরি অ্যান্টিঅক্সিডেন্ট ও ওমেগা থ্রি সমৃদ্ধ। এরা শিশুদের মনোযোগ ধরে রাখতে সাহায্য করে থাকে।বাচ্চাদের টিফিন ও ডেজার্ট আইটেমে ড্রাই ফুডস দেয় যায়। চেরি ও কিসমিসের মত ড্রাই ফুডসে প্রচুর আয়রন রয়েছে।  আয়রন বাচ্চাকে সজাগ থাকতে সাহায্য করে।

 প্রথম পাঁচ বছর বাচ্চাদের প্রতিদিন খাদ্যতালিকায় পুষ্টি সমৃদ্ধ খাবার রাখতে হবে। কারণ জন্মের পর থেকে পাঁচ বছর পর্যন্ত সঠিকভাবে বাচ্চাদের মস্তিষ্কের বিকাশ হয়ে থাকে।  মায়েদের খেয়াল রাখতে হবে যেন বাচ্চারা কোন ভাবেই নাস্তা না করে স্কুলে না যায়। বাচ্চাদের অবশ্যই খাদ্যতালিকা থাকবে। যেখানে ড্রাই ফুডস অর্ন্তভুক্ত করতে হবে।

 

 


আপনার মতামত লিখুন :

One response to “শিশুর মেধা বিকাশে প্রয়োজনী খাবার”

  1. […] পিরিয়ডের ব্যথা কমানোর ৩ উপায় শিশুর মেধা বিকাশে প্রয়োজনী খাবার পিরিয়ডে কী খাবেন কী খাবেন না ওজন […]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ

Shop Now

https://healthbartabd.com/wp-content/uploads/2021/02/MOBILE-TABLETS.png

Shop Now

https://healthbartabd.com/wp-content/uploads/2021/02/Kitchen-and-Dining_FB-1.jpg

Facebook Fan Page

পুরাতন সব সংবাদ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১