• বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৫:২০ অপরাহ্ন
  • Bengali Bengali English English

শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে এই খাবার

রাসেল ওসমান / ৩০৭ ক্লিক
প্রকাশিত : সোমবার, ৮ মার্চ, ২০২১
https://healthbartabd.com/wp-content/uploads/2021/03/শিশুর-রোগ-প্রতিরোধ-ক্ষমতা-বাড়াবে-এই-খাবার.jpg

 

শিশুর পুষ্টির ব্যাপারে সব মা-বাবাই ভীষণ ঝামেলায় পড়েন।  শিশুরা মনের মতো না হলে অনেক কিছুই খেতে চায় না। বড় সমস্যা হচ্ছে, তাদের ঝোঁক বেশি থাকে জাঙ্ক ফুডের দিকে। ফলে এই খাবারে যথাযথ পুষ্টি না পাওয়ার কারণে নানা রকম রোগ তাদের লেগেই থাকে। আজ আলোচনার বিষয়- শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে এই খাবার

শিশুকে এমন খাবার খাওয়ানো উচিত, যেগুলো তার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করবে। একই সঙ্গে পুষ্টির ঘাটতিও মেটাবে। শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পাঁচ খাবারের কথা জানিয়েছে বার্তা সংস্থা ইউএনবি।

 

আরো পড়ুন: শিশুর মেধা বিকাশে প্রয়োজনীয়  খাবার

১. ফল ও সবজি

আমাদের দেশে প্রচুর মৌসুমী ফল-সবজি পাওয়া যায়। এইসব মৌসুমি ফল-সবজিতে রোগ প্রতিরোধের যাবতীয় উপাদান বিদ্যমান। এই ফল ও সবজিতে প্রচুর পরিমান ভিটামিন, মিনারেলস রয়েছে। এগুলো শরীরকে সুস্থ রাখে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে তাই শিশুকে রোজ দিতে হবে ভিটিমিন ‘এ’ ও ভিটামিন ‘সি’ সমৃদ্ধ ফল। যেমন পেয়ারা, কমলা, পেঁপে, বেরি, কুমড়ো, পেঁয়াজ, সবুজ পাতাওয়ালা সবজি।

২. টক দই

শিশুদের রোজ টক দই খেতে দিতে হবে। রোগ প্রতিরোধে টক দই দারুণ উপকারী। এর মধ্যে থাকা ফাঙাসরোধী উপাদান শিশুকে সর্দি-কাশি-জ্বরের মতো সংক্রমণ থেকে বাঁচায়। তাছাড়া এটি হজমের সমস্যাও দূর করে। এর মধ্যে থাকা ভিটামিন ‘সি’ হাড়-দাঁত মজবুত করে।

 এই Portable Travel Baby Carriage অর্ডার করতে ক্লিক করুন এখানে:

শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে এই খাবার

৩. প্রোটিন 

প্রতিদিন শিশুর জন্য প্রণীজ প্রোটিন প্রয়োজন।  প্রাণীজ প্রোটিন নিয়মিত খেলে পুষ্টির ঘাটতি মেটে। অ্যামাইনো অ্যাসিড শরীরের কোষকে পুষ্ট করে। তাই  শিশুদের মাছ, মুরগি, পনির, ডিম, দুধ শিশুকে ঘুরিয়ে ফিরিয়ে খাওয়ানো উচিত।

৪. বাদাম

বাদাম সব বয়সি মানুষের জন্যই খুব পুষ্টিকর খাবার। আখরোট ও কাঠবাদাম ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডে পরিপূর্ণ। বাদামের মধ্যে থাকা ভালো ফ্যাট ফুসফুসের সংক্রমণ থেকে বাঁচায়। তাই টিফিনে বাচ্চাকে  বাদাম অভ্যস্ত করাতে পারেন। এতে করে একদিকে পুষ্টিও পুরন হবে। অন্যদিকে জাঁঙ্ক ফুডের চাহিদা কমবে।

৫. মশলা

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে মশলাও গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। মশলা যেমন রসুন, আদা, হলুদে প্রচুর প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট আছে। এগুলো শরীরকে জীবাণুমুক্ত করে সহজেই, সংক্রমণের হাত থেকে বাঁচায়; বাড়ায় রোগ প্রতিরোধ ক্ষমতা।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ

Shop Now

https://healthbartabd.com/wp-content/uploads/2021/02/MOBILE-TABLETS.png

Shop Now

https://healthbartabd.com/wp-content/uploads/2021/02/Kitchen-and-Dining_FB-1.jpg

Facebook Fan Page

পুরাতন সব সংবাদ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০